ধর্মকে আঘাত করে কবিতা লেখায় কবি শ্রীজাত এর বিরুদ্ধে এফআইআর

এই কবিতা লেখার জন্য কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন এক ব্যাক্তি। প্রসঙ্গত, শ্রীজাত বন্দ্যোপাধ্যায় রবিবার সন্ধ্যেবেলায় ফেসবুকের পাতায় একটি কবিতা পোস্ট করেন যার মধ্যে রয়েছে কুরুচিকর শব্দ হিন্দু ধর্মের প্রতি।সেই অভিযোগে বাঘাযতীন পার্ক এলাকার এক ব্যক্তি সাইবার ক্রাইম পুলিশ স্টেশনে লিখিত অভিযোগ করেছেন। অর্ণব লিখেছেন, ‘অশালীন এবং ধর্মীয় ভাবাবেগে আঘাতকারী একটি পোস্ট ফেসবুকে দেখতে পাই। শ্রীজাত কুরুচিপূর্ণ শব্দচয়নের মাধ্যমে তিনি প্রত্যেক হিন্দুর ভাবাবেগে আঘাত হেনেছেন।’

 

শ্রীজাতের কবিতার শেষ দুটি লাইন মূলত আপত্তি তাও তিনি জানিয়েছে।তাঁর গ্রেফতারের দাবিও জানিয়েছেন তিনি। পাশাপাশি এই প্রসঙ্গে শ্রীজাত বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, তিনি নিজের বিশ্বাস ও প্রতিবাদের জায়গা থেকে এই কবিতাটি পোস্ট করেছিলেন। তাঁর যে কোনও অনুশোচনা নেই তা তাঁর কথা থেকে স্পষ্ট। তাঁর বিরুদ্ধে আসা অভিযোগ অত্যন্ত দুর্ভাগ্যজনক ও হাস্যকর বলেও মন্তব্য করেন তিনি। তাঁর মতে, সকলেরই গণতান্ত্রিক ভাবে মত প্রকাশের অধিকার আছে।

ফেসবুকে চলছে প্রতিক্রিয়ার বন্যা……….

newsgram24 Author

Comments

    Devashish Chakravarty

    (March 21, 2017 - 3:40 pm)

    কবি শ্রীজাতকে একটাই প্রশ্ন,
    গনতান্ত্রিক দেশে কবিতা লিখে স্বাধীন মনোভাব প্রকাশ করা গনতান্ত্রিক অধিকার, কিন্তু সেই কবিতা কারো কুরুচিকর মনে হলে সে যদি গনতান্ত্রিক মতে আইনের দ্বারস্থ হয়, সেটা কেন আপনার মতে অগনতান্ত্রিক?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *